রামরু-সিসিডিএ- এর বিশ্ব অভিবাসী দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক।
”থাকব ভালো, রাখব ভালো দেশ বৈধ পথে প্রবাসী আয়-গড়বো বাংলাদেশ”

এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ১৮ ডিসেম্বর রামরু-সিসিডিএ এর আয়োজনে সিমস প্রকল্পের সহযোগিতায় উৎযাপিত হলো বিশ্ব আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২।

মোঃ নুরুন্নবী রাসেল (ডকুমেন্টেশন কর্মকর্তা, সিসিডিএ) এর সঞ্চালনায় এবং উম্মে হাবীবা মজুমদার, সহকারী কমিশনার (ভূমি), সভাপতিত্বে চান্দিনা উপজেলা অডিটোরিয়ামে অভিবাসী এবং অভিবাসন সম্পর্কিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উম্মে হাবীবা মজুমদার বলেন। অভিবাসীরা আমাদের দেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি, কিন্তু আমরা দেখছি অভিবাসন সম্পর্কে পর্যাপ্ত ধারণা বা সঠিক প্রক্রিয়া না জানার কারণে অনেকে ক্ষতি এবং হুমকির মধ্যে থাকে, এবং বেশির ভাগ ক্ষেত্রেই অভিবাসীরা ক্ষতির সম্মুখীন হোন।
তিনি অভিবাসন প্রক্রিয়া যাতে সহজ, বৈধ, নিরাপদ এবং সর্বপরি টেকসই ভিত্তিক হয় সেই দিকে পরামর্শ প্রদান করেন। বিদেশে যাওয়ার আগে সঠিক তথ্য দিয়ে সঠিক পাসপোর্ট করে যাতে বিদেশে যায় সেই দিকেও গুরুত্বারোপ করেন।

 

উপজেলা সমাজসেবা অফিসার নাছির উদ্দীন বলেন, বাংলাদেশ অতি ক্ষুদ্র একটি দেশ, কিন্তু এই দেশ থেকে যে হারে মানুষ প্রবাসে যায় তা প্রশংসনীয় আমাদের দেশের জন্য। আমাদের সকলের উচিত তাদের অধিকার, নিরাপত্তা এবং সার্বিক কল্যাণের জন্য এগিয়ে আসা।

এই সময় অভিবাসী এবং অভিবাসন বিষয়ে আরও আলোচনা রাখেন, জাহানারা বেগম (উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা), জাহাঙ্গীর আলম (উপজেলা প্রকৌশলী কর্মকর্তা)।

এবং রামরু-সিসিডিএ থেকে ছিলেন মোঃ মাজহারুল ইসলাম (আঞ্চলিক ব্যবস্থাপক), আতিকুর রহমান( পোগ্রাম অফিসার, এক্সেস টু জাস্টিস), মোঃ শাহজান ( উপজেলা সমন্বয়কারী), আব্দুর রহিম সহ প্রমুখ।

আলোচনা সভা শেষে উপজেলা পরিষদের প্রাঙ্গনে র‍্যালির মাধ্যমে পোগ্রামটি সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য ৪ ডিসেম্বর, ২০০০ সালে দিনটি বিশ্বব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নেয়। মূলতঃ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্যাপক হারে অভিবাসন ও বিপুলসংখ্যক অভিবাসীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদিকে ঘিরেই এ দিবসের উৎপত্তি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page